অনুশ্রুতির ১ম খন্ডে “রাষ্ট্রধর্ম্ম” শিরোনামে পৃষ্ঠা ৩৪১ – ৩৫০ পর্যন্ত মোট ৪৩ টি বাণী রয়েছে । নিচে বাণীসমূহ দেয়া হলো।
পরস্পরের দীপন পূরণ
স্বার্থে গাঁথাই ভ্রাতৃধরণ । ১।
গণ্ডীস্বার্থী হবে যে
নকল নেতা জানিস্ সে । ২।
ইষ্ট নাই নেতা যেই যমের দালাল কিন্তু সেই । ৩ ।
লোকপুরণ উপেক্ষী’ যে
গণ্ডীস্বার্থ ধরে,
শিষ্ট নেতা নয়কো সে-জন
নকল হ'য়েই মরে । ৪।
মানুষকে যে সইতে নারে
যে-জন তা'দের বয় না,
লাখ মোড়লি ঝাঁকুক না সে
নেতা তা'রে কয় না । ৫।
যতই কেন থাক না নিয়ে
দুঃখ-ব্যথার জল্পনা,
বাঁচা-বাড়ার বুভুক্ষুরা
শুনবে না সে কল্পনা;
সেই ঝোঁকেতে মন বেঁধে নে
উন্নতি যা'য় বর্দ্ধনা,
করায়-বলায় তাই ক'রে চল্
কতই পাবি বন্দনা । ৬।
মরণ-তরণ সেবা যাঁহার
ইষ্টে অটুট টান,
সম্বেগেতে উছল সবাই
তিনিই সবার প্রাণ,
তিনিই জানিস্ স্বভাবনেতা
নেতামি-বালাই-হীন,
দুঃখ-বিষাদ-বিপদ জয়ে
তিনিই তরান দীন । ৭।
পূর্ব্বঋষি পিতৃকৃষ্টি অস্বীকারে ধরবি যা', পাতিত্য তোর আসবে ওরে নষ্ট হবে জাতীয়তা । ৮ ।
আদর্শকে ঘায়েল ক'রে চুক্তি-রফায় বাঁধতে দল, যতই যাবি পড়বি ঘোরে হাতে-হাতেই দেখবি ফল । ৯ ।
অযুতই দল থাক্ না বাহাল
এই দুনিয়ার মাঝখানে,
না হ'লে এক ইষ্টস্বার্থী
সর্ব্বনাশেই মরণ আনে । ১০।
মিলন করার যতই কায়দা
ঝাড়িস্ বুদ্ধিমান,
একাদর্শে নিয়ন্ত্রণই
মিলন-সংস্থান;
এ ছাড়া তোর বুদ্ধিমত্তা
যতই পাতবে জাল,
সবই কিন্তু হবে ব্যর্থ
বাড়বে রে জঞ্জাল । ১১।
যত রকমই হো'ক না মানুষ
এক আদর্শে ক'রে ভর,
বাঁচা-বাড়ার উপাসনায়
হয় যবে তাঁ'র অনুচর;
ঐক্য তখন আপনি আসে
বিড়ম্বনা নাইকো আর,
অনায়াসে তা'রাই বসে
তক্তে প্রীতি-প্রতিষ্ঠার । ১২।
পূর্ব্বতনে শ্রদ্ধাভরা
দায়িত্বশীল স্বভাব-মন,
ইষ্টীপুত এমন জনই
প্রতিনিধির পাত্র হন । ১৩।
মানুষেরে প্রীত ক'রে
দীপ্তি পান যিনি,
এই দুনিয়ায় তিনিই রাজা
তোমার রাজাও তিনি । ১৪।
প্রবৃত্তি তোর যা'-কিছু সব
এক-নিয়ামক যতই হবে,
ততই জানিস্ সাথর্কতায়
সামঞ্জস্যে বিনিয়ে র'বে,
এই আদর্শে পড়শীস্বার্থ
বাস্তবে আপন থাকলে হ'তে,
ওর সাথেতে আপনি আসবে
নেতৃত্ব তোর অলক্ষ্যেতে;
জন-নিয়ামক আধিপত্য
দণ্ডবিধি আসবে সাথে,
সৈন্য-সহ রাজ্য নিয়ে
আসবে মুকুট আপনি মাথে । ১৫।
এক ভাষারই রকমফেরে
একই রীতির ধাঁজ বিশেষ,
খাদ্য-জলে যেথায় গজায়
সেই মাটিতেই তা'দের দেশ । ১৬।
একটি ভাষা নানান ধাঁজে
যতেক সীমায় রয়,
সাম্রাজ্যেরই খণ্ড বিশেষ
প্রদেশ তা'রেই কয় । ১৭।
ইষ্টানুগ সেবা আর
সন্ধিৎসা যায় মারা
তখনি জানিস্ খতম-পথে
দেশটা হ'ল সারা । ১৮।
একটি ভাষা চলন-বলন
দ্রষ্টা নেতা এক যেথায়,
শক্তি সেথায় উপচে চলে
বোধ-সমৃদ্ধি-বিজ্ঞতায় । ১৯।
অবাধে ভাল করতে পারে
সেই তো স্বাধীন,
উচ্ছৃঙ্খলায় মরণ আনে
তাই তো পরাধীন । ২০।
যে-নীতিতে বাঁচা-বাড়া
হ'তেই থাকে বীর্য্যহীন,
তা'রেই কি কয় ধৰ্ম্মনীতি
রাজনীতি কি সেই রে দীন ?
ধৰ্ম্ম যেথায় বাঁচা-বাড়ায়
মুখর চলায় বীর্য্যবান,
ধৰ্ম্মনীতি তা'রেই জানিস্
রাজনীতিও তাই ধীমান । ২১।
ইষ্টস্বার্থী সন্ধিৎসা সেবা
থাকলে জাতকে রুখবে কেবা । ২২।
ছোট্ট-ছোট্ট নীতির চলন
দূরদৃষ্টি-অনুপাতী,
ইষ্টানুগ একপ্রাণতা
গড়েই কালে মহান জাতি । ২৩।
একের জয়ই সব বুকে বয়
বোধে উচ্ছলা,
ইষ্টীপূত দেশটিতে সেই
লক্ষ্মী অচলা । ২৪ ।
আদর্শ যা'র কথার খেয়াল
বৃত্তি চালক যা'র,
স্বাধীনতা তা'র মুষড়িয়ে হয়
টুকরোমির বাহার । ২৫।
অভীষ্টটি পেতে গেলেই
চলতে হবে সেই চলায়,
যা' ক'রে যা' পেতে হবে
না ক'রেও কি তাই রে পায় !
সংস্কারের পথ এড়িয়ে চ’লে
স্বরাজ কভু দেয় ধরা ?
চাষ-আবাদ কিছু না ক'রেই
পাস্ কি রে ক্ষেত ধানভরা । ২৬ ।
অবাধে ভাল করতে পারাই
স্বাধীনতা কয়,
উচ্ছৃঙ্খলের প্রশ্রয় পাওয়া
স্বরাজ কিন্তু নয় । ২৭।
আদর্শপথে পরের স্বার্থ
যতই আপন মানবি,
সেই চলনে আসবে স্বরাজ
এই তুক তা'র জানবি । ২৮ ।
দেশের সেবার ধুয়ো ধ'রে
জানিস্ কী যে করলি তা',
কী পেতে কী করতে হয়
আছে কি তা'র দর্শিতা ? ২৯ ।
এক হাত যেমন অন্য হাতের
স্বার্থ-ব্যথার মমতায়,
না ডাকলেও সে নিজেই চলে
অনুকম্পায় ধরতে তা'য়;
এমনতরই প্রতি অঙ্গ
প্রত্যেকেরই মমতায়,
যেমন ক'রে এক প্রাণনে
এ ওর সম্বেদনে ধায়;
ঐতো হ'ল সাম্য তেজের
বৈধী স্বার্থ বিধান-ডাক,
যা'র ফলেতে শরীরটা তোর
সাম্যে বাড়ে এড়িয়ে পাক;
জাতটা যখন ঐ পথেতেই
গজিয়ে ওঠে পরস্পর,
সংগঠনের ঐ তো বিধান
থাকলে ওটুক কিসের ডর ? ৩০।
আপন ধান্ধায় থাকলি ব্যস্ত
পরের বেলায় বঞ্চনা,
অন্যের ভালয় পেট কামড়ায়
কতই পাস্ তুই লাঞ্ছনা;
লাখ দলেরই নেতা তোরা
এক আদর্শে আস্থা নাই,
লাখ ভাগেতে টুকরো রইলি
লক্ষস্বার্থী কোন্দলবাই;
লোকের দুঃখে বুক হাসে তোর
পরের স্বার্থ নিজের নয়,
ইষ্টস্বার্থী কেউ হবি না
এতেও কি রে স্বরাজ হয় ? ৩১ ।
ইষ্টস্বার্থে নিজেরে যদি
নাই করিলে নিয়ন্ত্রিত,
হিংসা-দ্বেষে ভাবছিস্ স্বরাজ
হবে রে তোর হস্তগত ?
পড়শী নিয়ে নিজে যবে
ইষ্ট-পথে পারবি যেতে—
সবাই যখন সবার হবে
সহায়-সম্পদ-হৃদয়েতে,
চাওয়ার স্বরাজ উবে গিয়ে
বিজয়গানের উচ্ছলায়,
হেলে-দুলে সামনাচনে
আসবে স্বরাজ স্বস্তিবায় । ৩২।
পৃথক-পৃথক দল যখনই
এ ওর স্বার্থ নয়,
ইষ্টহারা বেকুবপারা
সবাই সবার ক্ষয় । ৩৩ ।
দলের স্বার্থ পৃথক যখন
টুকরোমি যাহার ন্যায়,
বিপাক আসে শীতের হাওয়ায়
মৃত্যু মিটির চায় । ৩৪।
যুগ-গুরু আর পূর্ব্বতনে
শ্রদ্ধানতি যা'র মলিন,
এমন জনায় প্রতিনিধি
নয়কো করা সমীচীন । ৩৫।
পূর্ব্ব ঋষির নিন্দা করে
বর্তমানে নাইকো নতি,
দ্বন্দ্বভরা ধর্মকথায়
রাষ্ট্র ভাঙ্গে মন্দমতি । ৩৬।
আদর্শেতে নয়কো রত
সার্থকযুক্ত নয় জীবন,
শুভাশুভ বুদ্ধিহারা
ব্যর্থ তাহার নির্ব্বাচন । ৩৭।
সৎসংহতি ভাঙ্গন ধরায়
নির্ব্বাচনে এমন মত
সমর্থনেও পাপ উপজয়,
বিপাক-দশার সিধে পথ । ৩৮।
রাজশক্তি হাতে পেয়েও
সৎ-এর পীড়ক যা'রাই হয়,
দেশকে মারে, নিজেও মরে,
রাষ্ট্রে আনে তা'রাই ক্ষয় । ৩৯।
নতির দানে রাজা যদি
মর্য্যাদা না দেয় মহৎজনে,
রাষ্ট্র-সমাজ ক্ষয়েই চলে
দুর্ব্বিপাকের উচ্ছলনে । ৪০।
রাষ্ট্রশাসনদণ্ড দেশের
চললে শিথিল পায়,
শিষ্ট দলি' অজ্ঞ বেকুব
লোকশাসনে ধায় । ৪১।
ইষ্টহারা ধর্ম্ম যেথায়
কিংবা ধৰ্ম্ম নেই,
দেশ কোথা তা'র ?—শুধু চীৎকার,
শেয়াল ডাকে ফেই । ৪২।
হিংস্র যা'রা ফন্দি তা'দের
ছোট্ট দলে টুকরো ক’রে
প্রতিদলটি পরস্পরের
স্বার্থদ্রোহে রাখতে ধ'রে;
সেই নীতিটি তা'দের নীতি
জন্মে বহু দুর্ব্বল হয়,
যা'র ফলেতে করতে পারে
উদর পুরে তা'দের ক্ষয়;
শক্তিশালী গড়তে রে জাত
যে আদর্শ যত বলবৎ,
সেইটি জানিস্ তা'দের কাছে
অর্ব্বাচীন আর অতি অসৎ;
আর্য্যনীতি বেকুব নীতি
ধৃতিই তা'দের পণ্ড মাথার,
অলস-বেকুব কুত্তা করা
নীতিই তা'দের উচ্চে সবার;
ওরে বেকুব বেভুল তোরা
আর্য্যঘরের ধীর ধীমান,
এখনও তোরা দেখ রে বুঝে
সর্ব্বনাশ ঐ আগুয়ান;
এখনও তোরা দাঁড়া রে ফিরে
আর্য্যনীতি গাণ্ডীব কর্,
ভীমের গদা আন্ রে হেঁকে
ম্লেচ্ছ যা' তা' রুধেই ধর্;
সামগানেতে আকাশ-বাতাস
কাঁপিয়ে তোল্ ফাঁপিয়ে তোল্,
আর্য্যকৃষ্টি করে বৃষ্টি
যা'-কিছু সব গজিয়ে তোল্;
স্বস্তি পাবি, শান্তি পাবি
থাকবি সুখে হ'য়ে অমর—
শম্বুকের ঐ একসা-হোম
নিভিয়ে দিতে হ' তৎপর । ৪৩।