সবসময় তাঁকে অনুসরণ ….সাধনা। -ব্যাখ্যা

সত্যানুসরণ-এ থাকা শ্রীশ্রীঠাকুরের বাণীটি হলো:

সবসময় তাঁকে অনুসরণ ক’রতে চেষ্টা কর; তিনি যা’ ব’লেন, যত্নে তা’ রক্ষা করে অভ্যাসে চরিত্রগত ক’রতে নিয়ত চেষ্টা কর; আর তাই সাধনা।

পরমপূজ্যপাদ শ্রীশ্রীবড়দা কর্তৃক ব্যাখ্যা :

শ্রীশ্রীপিতৃদেব—অনুসরণ কথার অর্থ কি? অর্থটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। এক কথায় অনুসরণ কথার অর্থ—তাঁর নির্দেশিত পথে চলা। তিনি যখন যেমন চলতে বলেছেন, তেমন ভাবে চলা।

অনেকের অনুসরণ আর অনুকরণ কথা দুটো নিয়ে গোলমাল বেধে যায়। দু’টোর সম্পূর্ণ আলাদা অর্থ। অনুকরণ অর্থাৎ তিনি যেমন বালিশ ঠেস দিয়ে বসতেন, গড়গড়ায় তামাক খেতেন ইত্যাদি মানুষ অনুকরণ করতে যায়। তা ঠিক নয়। আবার তুমি তাও করতে পার ষোলআনা পুরোপুরি ঠাকুরের মত হয়ে, তার আগে নয়। এটা মনে রাখতে হবে এবং লক্ষণীয় ব্যাপার। আর অনুসরণ করার মত আছেও অনেক । আমরা তা’ করি না। তাহ’ল—নাক পরিষ্কার করে, দাঁতে হাত লেগে গেছে ইত্যাদি ব্যাপারে হাত ধুয়ে ফেলা। আবার, গুরুজনদের সাথে, চোরের সাথে, পাপীদের সাথে এক কথায় অন্যায়কারীদের সাথে কেমন ব্যবহার করছেন, কথা বলছেন। যাকে যেমন বললে হয় ঠিক তেমনটি করা। এইগুলি অনুসরণ করা।

আর তিনি যা বলেন যত্নে তা’ রক্ষা করে অভ্যাসে চরিত্রগত করতে নিয়ত চেষ্টা করা। নিয়ত চেষ্টা করাকেই ঠাকুর সহজ কথায় বলেছেন সাধনা।

শুভেন্দুদা—আজ্ঞে, এখন পরিষ্কার হয়ে গেল।

[তাঁর সান্নিধ্যে/তাং-২৭/১২/৭৪ ইং]

[প্রসঙ্গঃ সত্যানুসরণ পৃষ্ঠা ১৪৩]