তাই ব’লে স্বার্থবুদ্ধি….. যায়।-ব্যাখ্যা

সত্যানুসরণ -এ থাকা শ্রীশ্রীঠাকুরের বাণীটি হলো:

তাই ব’লে কোন স্বার্থবুদ্ধি নিয়ে অন্যের সুখ্যাতি ক’রতে নেই। সে তো খোসামোদ। সে-ক্ষেত্রে মন-মুখ প্রায়ই এক থাকে না। সেটা কিন্তু বড়ই খারাপ; আর, তাতে নিজের স্বাধীন মত-প্রকাশের শক্তি হারিয়ে যায়।

পরমপূজ্যপাদ শ্রীশ্রীবড়দা কর্তৃক ব্যাখ্যা :

শ্রীশ্রীপিতৃদেব—শঙ্কর আলোচনা কর্‌।

শঙ্করদা (রায়)—ঠাকুর বলছেন কোনকিছু প্রত্যাশা নিয়ে অন্যের সুখ্যাতি করা ভাল নয়। অন্যের কাছে কিছু পাব এজন্য যদি তার খোশামোদ করি তখন ভাল-মন্দের দিকে নজর যাবে না। এইটা ভাল কিন্তু বলার সময় অন্যরকম বলছি। কিছু পাব তার কাছে এই আশা নিয়েই মুখে অন্যরকম বলছি। তাই এ-রকম করতে-করতে স্বাধীন মত প্রকাশের ক্ষমতা লোপ পাবে।

শ্রীশ্রীপিতৃদেব—কিন্তু সদগুণ culture করলে, exercise করলে সদগুণ আমার মধ্যে আসবে। ঠাকুর কিরকম সুখ্যাতি করতে নিষেধ করেছেন?—যে সুখ্যাতিতে স্বার্থবুদ্ধি রয়েছে।

সতীশদা—যেমন, টাকা-পয়সা বাগানোর জন্য শ্রীকণ্ঠদার খুব প্রশংসা করছি।

শ্রীশ্রীপিতৃদেব—শ্রীকন্ঠদার টাকা-পয়সা থাক বা না থাক তোযামোদ করতে যাব কেন?

সতীশদা—প্রশংসা করলে পাওয়া যাবে।

শ্রীশ্রীপিতৃদেব—শ্রীকন্ঠ অবস্থাপন্ন লোক হওয়া চাই, তা-ছাড়া আমার টাকারও বিশেষ প্রয়োজন। তাই তার কাছে চাইছি। শ্রীকণ্ঠ কি টাকা দান করে থাকে?

সতীশদা—না।

শ্রীশ্রীপিতৃদেব—তাহলে হাজার সুখ্যাতি করলেই বা দেবে কেন? বলবে যান-যান মশাই, তেলাতে হবে না। যদি জানি শ্রীকন্ঠ অবস্থাপন্ন লোক, লোককে মাঝে-মাঝে টাকা-পয়সা দিয়েও থাকে, তখন মনে হতে পারে শ্রীকন্ঠের কাছে যাই। গিয়ে বিনয়ের ভাব দেখিয়ে বললাম—আপনি মহানুভব, বিপদ-আপদে মানুষকে সাহায্য করে থাকেন। আমি আজ বিপদে পড়ে আপনার শরণাপন্ন হয়েছি। দয়া করে কিছু অর্থ সাহায্য করুন। আপনার দয়ার কথা শুনে ছুটে এসেছি। এরূপ ক্ষেত্রে শ্রীকন্ঠের দেওয়া অভ্যাস থাকলে হয়তো দেবে, কিন্তু শ্রীকন্ঠ সম্বন্ধে এত কথা যদি আমার ধারণানুপাতিক না হয় তখন তা তোষামোদ হয়ে যাবে। আবার দেখ, তোমার ছাওয়ালকে মানিকের (সুরপতি সরকার) কাছে রাখার ইচ্ছা, ওখানেই কাজ করবে (ভিলাই-এর কমলাক্ষ মেকানিক্স-এ)—যাবার আগে ছেলেকে জ্ঞান দিচ্ছ যাতে ছেলের মঙ্গল হয়, ওদেরও কাজ হয়। আর যদি স্বার্থবুদ্ধি নিয়ে বলে থাক তাতে ওদেরও ক্ষতি, তোমারও ক্ষতি।

[ইষ্ট-প্রসঙ্গে/তাং-১৩/১২/৭৫ ইং]

[প্রসঙ্গঃ সত্যানুসরণ পৃষ্ঠা ৪১, ৪২]

এবিষয়ে প্রেক্ষিতে আরো পড়তে পারেন
* অন্যের দোষ ধরা, পরনিন্দা, খোসামোদ বিষয়ে সত্যানুসরণের পৃষ্ঠা নং ১৪, ১৫ এর বাণীগুলো (ব্যাখ্যাসহ)