বিবাহ প্রসঙ্গে অনুশ্রুতি ৩য় খন্ড

অনুশ্রুতির ৩য় খন্ডে “বিবাহ” শিরোনামে পৃষ্ঠা ২২২ – ২৩৪ পর্যন্ত মোট ৬০ টি বাণী রয়েছে।
নিচে বাণীসমূহ দেয়া হলো।

নিষ্ঠা যা'দের নাই— 
সঙ্গতিশীল সদ্-বিবাহে
নাইকো তা'দের ঠাঁই। ১।
সদৃশ ঘরে উৎকৃষ্ট বর,
মেয়ের বিয়ে প্রশস্ততর। ২।
শিষ্ট-সদৃশের তুল্য পরিণয়,
শিষ্টই করে,—নষ্ট নয়। ৩।
সদৃশত্বের নমুনা জানিস্—
কৃষ্টি, কুল ও আচার-ব্যাভারে,
চরিত্রটি নিয়ে চলে
বোধ ও কৃতির সমাহারে। ৪।
এক-জাতীয় জাতের ভিতর
সদৃশ তুল্যের সম্মিলনে
তদজাতীয় হয়ই সৃষ্টি,—
দেখছ না কি অনুক্ষণে ? ৫।
সদৃশ ঘরে বিয়েই ভাল
রক্তদুষ্টি না থাকে যদি,
থাকে—নিষ্ঠা সংস্কারে
অনুগতি-সহ কৃতি। ৬।
বর্জ্জনারই তর্জ্জনাতে
সাদৃশ্যকে ভেঙ্গে-চুরে,
ক্ষিপ্ত ঠাটে নষ্ট এনে
জীবন-গতিই করবি গুঁড়ে । ৭।
সদৃশ-জাত ছেলেমেয়ের
সদৃশ ঘরেই বিয়ে দিস্,
বৈধী অনুলোমী মেয়ে
উঁচু ঘরেই দিয়ে চলিস,
ছেলের বিয়ে বুঝে-সুঝে
মাতৃবর্ণে কিন্তু দিস্। ৮।
একই কৃষ্টির যে-সব ধারায়
সদৃশ গোষ্ঠী করে সৃজন,
বৰ্জ্জনা তা'য় ধ্বংস ক'রে
বিক্ষিপ্তিকে করেই ভজন । ৯।
কৃষ্টি-সহ সদৃশ ঘর 
বিয়ের বেলায় ঠিক কর্,
বাস্তবতায় দিস্ না ফাঁকি,
করিস্ নাকো পয়দা মেকী। ১০।
সদৃশ ও শুদ্ধ কুলে
প্রবীণ যা'রা যত বড়,
মেয়ের বিয়ে সেই কুলেতে
তেমনি শোভন, তত দড়। ১১।
সদৃশ ঘরে করলে বিয়ে
প্রকৃতিও তেমনি হয়,
জীবনযুদ্ধে সে-জাতকের
তেমনতর হয়ই জয়। ১২।
সদৃশ মিলন হ'লে পরে
তদনুগই সৃষ্টি হয়,
ধৃতি কিংবা ধী তাহারে
তেমনি ক'রেই সমান বয়। ১৩।
বীর্য্যে থাকে ব্যুৎপত্তি-রেণু 
ডিম্বকোষই শরীর দেয়,
স্ত্রী-পুরুষের সদৃশ বিয়েয়
সন্তান সুষ্ঠু জীবন পায় ;
ব্যুৎপত্তি যেমনতর
ডিম্ব যদি হয় সহায়,
বীজ-অনুগ ঊৰ্জ্জনাতে
তেমনি শিশুর জন্ম হয়। ১৪।
জন্ম যা'দের শুভ-সুন্দর
সদৃশত্বের মিলন-ফলে,
বেড়ে ওঠা সহজ তা'দের
সৎ-প্রভাব রয় অন্তরালে। ১৫।
অকুলীনের মেয়ে বিয়ে
কুলীনে দেওয়া যোগ্যতর,
সদৃশ ঘরে বিয়েই কিন্তু
বিপত্তিতে শ্রেয়তর। ১৬।
শ্রেয়, সদৃশ, বরেণ্য কিনা
কুলবৈশিষ্ট্যের সঙ্গতি নিয়ে,
দেখে-শুনে হিসেব ক'রে
সেই বরে দিও মেয়ের বিয়ে। ১৭।
সত্তাসঙ্গতি রাখতে গেলেই
সদৃশ ঘরে বিয়ে করিস্,
পুর্ব্ব-পুরুষে নিষ্ঠা রেখে
বংশটাকে তেজাল রাখিস্। ১৮।
বংশধারা শুদ্ধ রাখিস্
সদৃশ ঘরে ক'রে বিয়ে,
বিশুদ্ধতা রাখলে বজায়
বৃদ্ধি পাবি ক্রমান্বয়ে। ১৯।
ছোট-বড় যেটাই হো'ক্‌ না,— 
থাকেই বৈশিষ্ট্যে জাতের দানা ;
বৈশিষ্ট্যে বৰ্দ্ধনা আনতে হ'লেই,
তুল্যে মিলন করতে হবেই :
নষ্টই যদি পেতে চাও,
বৈশিষ্ট্যে সংঘাত রেখেই দাও। ২০।
শুদ্ধ-সত্ত্ব কুলের ছেলে
যদিও নিরেট বেকুব হয়,
জনন-রেতঃটি সুষ্ঠুই থাকে
কুলে আনে কমই ক্ষয়। ২১।
রেতঃই প্রধান, তাই বিবাহে
রেতঃ-ধারা শ্রেয়ই ভাল,
অপকৃষ্ট রেতঃ কিন্তু
ফুটিয়ে তোলে কেবল কালো। ২২।
রেতে থাকে জীবন-গতি
সংস্কারের অঙ্কুর নিয়ে,
ব্যতিক্রম-বিয়েয় নষ্ট পায় তা'
ক্রমে ক্রমে যায় মিইয়ে। ২৩।
বৈধী কামের সুব্যবস্থ
স্পৃহায় হেলা করিস্ নাকো,—
সুপ্ত-শিথিল হবে নাকো
দীপ্ত থাকবে তোর মস্তিষ্ক। ২৪।
কামাচারের ব্যভিচারে
আধিক্য আর অত্যাচারে,
স্নায়ুগুলির শিথিলতা
আনেই কিন্তু দুর্ব্বিচারে। ২৫।
দৃষ্টিবিহীন কামুক নেশা
ব্যতিক্রমের বিপ্লব এনে
দেশ-সমাজে ডুবায় কিন্তু
অপকর্ষী রেতঃ হেনে। ২৬।
বিকৃতি আর বিপর্য্যয়ের
অঢেল ঢেউয়ে প'ড়ে দেশ,
ক্রমে-ক্রমে যেতেই থাকে
অতল তলে হয় নিঃশেষ। ২৭।
জীবন চলে দ্যোতন-তালে—
জন্মদ্যুতি যা'দের রয়,
বিবাহটাই আসল কথা
যা'তে জীবন ধৃতি বয় ;
তাই বলি দেখ্ ওরে তোরা
বিবাহকে কর্ শোধন,
কৃষ্টি-আবেগ-দ্যোতন-চলন
যা' দিয়ে হয় তা'র বোধন। ২৮।
নারীর পতি পরিবর্ত্তন—
হীনত্বকেই মুখ্য করা,
ডিম্বকোষে সুপ্তই থাকে
পূর্ব্ব-পূর্ব্ব বীজের ধারা। ২৯।
জন্মটাকে ব্যর্থ ক'রে
বিসদৃশ ব্যতিক্রমে
সৰ্ব্বনাশে যাবি কেন—
সপরিবার ক্রমে-ক্রমে ? ৩০ ।
শ্রেয় ঘরের কন্যাকে যেই
বৌ-রূপে তুই নিলি,
স্বর্গ-তপা বংশটি তোর
মরণ-মুখে দিলি। ৩১।
ব্যতিক্রমে জন্ম হ'লে
বোধদ্যুতি হয় তেমনতর,
যতই মহান্ হো'ক্ না সে-জন
ব্যতিক্রমটি রয়ই দড় । ৩২।
ব্যতিক্রম-দুষ্ট কুল না হ’লে
আচার, ব্যবহার আর চরিত্র,
মূর্খ হ'লেও রেতঃ তাহার
সুসন্দীপ্ত রয় পবিত্র। ৩৩।
মাথা-গোঁজা দিয়ে যদি
ব্যতিক্রমটি লুকিয়ে রয়,
রেতঃ-ঐশ্বর্য্য সেখানে কিন্তু
হয় না সার্থক এ নিশ্চয়। ৩৪।
ব্যতিক্রমদুষ্ট হ'লে পরিণয়
জাতিবর্ণ গুণপনা
অবিশ্বস্ত কৃতঘ্ন হয়,—
রয়ই কুটিল ঊর্জ্জনা,
সত্তাপোষী যা'-কিছু
নষ্ট করার যজ্ঞ-কাঠ,
বর্ণসঙ্কর যা'রাই তা’রা
সর্ব্বনাশের জটিল ঠাট। ৩৫।
মানুষ-গরু-জীব-জগৎ আর
মাটি পাথর যাই বল,
বাজের সাথে মিশ্রণ হ'লে
আসেই বাজে—নিয়ে কালো। ৩৬।
ভেবে-বুঝে তলিয়ে দেখিস্
কেমনতর কুলটি চাস,
তেমনতরই শ্রেয় নিয়ে
ক'রে দেখিস্ কুলের চাষ। ৩৭।
প্রতিলোমে মেয়েদের
সতী-জীবনও সিদ্ধ নয়,
সে-সতীত্ব আনে কিন্তু
লোকসমাজে বিরাট ক্ষয়। ৩৮।
প্রতিলোমে মেয়ের রজঃ
সৌষ্ঠব-দীপ্ত যা'ই না হো'ক,
অপকৃষ্ট রেতঃ কিন্তু
বাড়াবেই তা'র বিকৃত রোখ;
তাই বলি তুই সব বিষয়ে
পুণ্যকামা হ'য়ে র',
আচার-বিচার-চরিত্রেতে
পুণ্য পালন ক'রে ব'। ৩৯।
অনুলোম বিয়ে হয়ও যদি
না মেলে যদি ধাত ও কুল,
অনুলোমও কিন্তু হয় না সার্থক
যায়ই র'য়ে বিয়ের ভুল । ৪০।
গায়ের রং আর স্বভাবের রং
করণ, কারণ, চালের রং,
নিজের সাথে মিলিয়ে বিয়ে
করলে পাবি শিষ্ট ঢং,
বিয়ে-সাদির বেলায় কিন্তু
এ-সব দৃষ্টি রেখে স্থির,
শ্রেয় কুলে মেয়ের বিয়ে
দিয়েই থাকেন যাঁরা ধীর। ৪১।
শিষ্ট কুলে মেয়ের যদি
সদৃশ-শিষ্ট পুরুষের সাথে
সুসঙ্গত পরিণয় হয়—
বর্ত্তে তাহা সম্ভতিতে। ৪২।
যে-কুলে তুমি জন্ম নিয়েছ—
ব্যতিক্রমদুষ্ট না হয় যদি,
তেমন তুল্য ঘরে বিবাহ
বিহিত—পেতে সুসন্ততি। ৪৩।
সগোত্রেতে বিয়ে হওয়া
সেটাও কিন্তু ভাল নয়,
সমান লোহের বিক্ষোভেতে
হয়ই বংশের অপচয়। ৪৪।
আমার কথা শুনিস্ যদি
দেখে-শুনে সমীচীন
বিয়ে-সাদিতে সজাগ থাকিস্,
কুলটি হবে কমই ক্ষীণ। ৪৫।
উচ্চ কুলে মেয়ের বিয়ে
দিতে হ'লেও নজর রেখো,
গুণকৰ্ম্ম স্বভাবসহ
জীবনধারার গতি দেখো। ৪৬।
পিতৃকুল ও মাতৃকুলের
যত্ন ক'রে ভক্তিভরে—
ইতিহাস-সহ কুলপঞ্জী
অটুট তালে রেখোই ধ'রে। ৪৭।
কুলপঞ্জীর ভিতর দিয়ে
বুঝতে পারবে বংশাবলী
উচ্ছলা বা অধঃপাতী
যৌন-আচারে কেমন চলি'। ৪৮।
কুল মানেই কিন্তু বংশগতি
গুণ-কৰ্ম্ম-স্বভাব নিয়ে,
ব্যতিক্রমে কুল ভেঙ্গে যায়
গুণ-কর্ম্মের বিকৃতি দিয়ে। ৪৯।
কুলকৃষ্টির অনুগ স্ত্রী
সম্মিলনী সঙ্গতি আনে,
ঐ সঙ্গতি প্রবুদ্ধ হয়
উৎকর্ষেরই অটুট টানে। ৫০।
জন্মি মোরা বাঁচি-বাড়ি 
যোজক-বিধির বর্ত্তনায়,
ভিন্ন হ'য়েও অভিন্ন যা'য়
সন্ততিরই মূর্ত্তনায় :
একায়িত দিব্য সৃজন
সদৃশ যোগ-বন্ধনায়,
তা'কে তুমি করছ দ্বিধা
বিবাহেরই বর্জ্জনায়। ৫১।
বীজ-সম্ভূত বাসনবৃত্তি
সহজ কি হয় শুদ্ধ করা ?
শিষ্ট-বিজ্ঞ বিনায়নে
হয়তো সেটা সম্ভব পারা
তুল্য-সদৃশ শিষ্ট কুলে
বিবাহটা তাইতে ভাল,
নয়তো বংশ বিক্ষত হয়
ঢুকে বীজে তিমির কালো ;
যেখানে ও-সব ব্যতিক্রম আসে
পরিণয়ের নিবহনে,
দুষ্ট-সঙ্গতি হ'লেও কিন্তু
শুভ তাহার উচ্ছেদনে;
বিয়ে না ক'রে থাকাও ভাল
দুষ্ট সংক্রমণ যা'তে না হয়,
বিয়ের ফলে অন্তঃসত্ত্বা হ'লে
সর্ব্বনাশের হয়ই জয়;
ব্যতিক্রমী বিবাহে হয়
ব্যতিক্রমদুষ্ট প্রবৃত্তি,
দেশ-সমাজ সব জাহান্নমে যায়
হয় কি তাহার নিবৃত্তি ? ৫২।
আবার বলি, আবার বলি
বিষাণ-সুরে আমার মুখে—
ব্যতিক্রমে যাস্ না কভু
রাখ্ দশ ও দেশকে সুখে। ৫৩।
প্রতিলোমে হ'লে বিয়ে
দুটো বংশই ধ্বংসে' যায়,
ঐ বিষেরই সংক্রমণে
জাত-সমাজ-দেশ নষ্ট পায় ;
দূরস্রবা দৃষ্টি নিয়ে
খতিয়ে দেখ ক্রমে ক্রমে,—
কেমনতর কী হয়েছে
ক্রমগতির ঐ বিভ্রমে। ৫৪।
দেশের উন্নতি করতে গেলেই—
সদৃশ-তুল্য বিবাহ—
উন্নতির কিন্তু লক্ষ্যই জানিস্
কৃতিসুন্দর নির্ব্বাহ। ৫৫।
সদৃশ-ঘরে বিয়ে ক'রো 
গুণকৰ্ম্ম-স্বভাব দেখে,
স্বাস্থ্যগতি, জীবনধারায়
বিশেষভাবে লক্ষ্য রেখে। ৫৬।
তুল্য-সদৃশের সঙ্গতিশীল
বিয়ে কিন্তু শুভকর,
বর্ণও তা'তে শিষ্ট থাকে
নিষ্ঠাও হয় দৃঢ়তর ;
গুণপনাও তেমনি ওঠে,
ক্রমেই জাগে পরাক্রম,
বিস্তীর্ণতায় বিছিয়ে দিয়ে
নিঃশেষ ক'রে থাকেই ভ্ৰম। ৫৭।
ঐতিহ্যসহ ব্যষ্টি যদি
সমান-ঘরে বিয়ে করে,
পারস্পরিক পরিচর্য্যায়
সাম্য আসে তা'ই ধ'রে। ৫৮।
উচ্ছৃঙ্খলা—অত্যাচারে
সাম্য-শান্তির ঊর্জ্জনা
ভাঙ্গবে যতই, সাম্য যাবে,
ভাঙ্গবে সত্তার বর্দ্ধনা। ৫৯।
প্রকৃতিরই হয় এমনি ধরণ
সবিশেষই হয় যা'র যা' গড়ন,
বিশাসিত বৈশিষ্ট্য নয়কো যাহার
বিকৃতিও ঘটে সেখানে তাহার ;
তুল্য-সদৃশ মিলন যেথায়
উৎপত্তিও হয় তেমনি সেথায়,
তুল্য-সদৃশ হ'লে ভাল
উৎপত্তিও হয় তেমনি ভাল,
সদৃশ-তুল্যের থাকলে বিকার
উৎপত্তিরও হয় তেমনি প্রকার,
বিপরীতে হয় বিপরীত গতি
সেথায় থাকে না সদৃশ রতি,
বিশৃঙ্খলার বিষাক্ত জের
সেখানে প্রায় ঘটেই ঢের। ৬০।

Loading