সাধনা প্রসঙ্গে অনুশ্রুতি ৩য় খন্ড (১-৪০)

অনুশ্রুতির ৩য় খন্ডে “সাধনা” শিরোনামে পৃষ্ঠা ৬৭ – ৮২ পর্যন্ত মোট ৭৯ টি বাণী রয়েছে।
নিচে ০১ – ৪০ বাণীসমূহ দেয়া হলো।

সাধনা মানেই সেধে নেওয়া
নিজ চরিত্র-ব্যক্তিত্বে,
অভ্যাসে অভ্যস্ত হ'য়ে
বোধ-বিনায়নী অস্তিত্বে। ১।
নিষ্ঠানিপুণ আনুগত্য
কৃতিস্রোতা ঊৰ্জ্জনা,—
ঐ তো আসল তপের বিভব,
বিশেষ মানস-অঙ্কনা। ২।
তপশ্চৰ্য্যায় সিদ্ধ শিক্ষক
চাই-ই কিন্তু চাই-ই চাই,
তাঁ'র নিয়মনী সুচলনে
না চললে কি পাওয়া পাই ? ৩।
নিষ্ঠা-আনুগত্য-কৃতির
তপে যা'রা স্নাত হয়,
সন্ধিৎসাতে প্রত্যয় লভে
ধৃতি-সম্পদ তা'রাই পায়। ৪।
তাপস যা'রা—করে না আপোষ
অসতের সাথে সৎ নিয়ে,
বাঁকা যা’-সব সোজা ক'রে
আনে আলোয় দীপ্তি দিয়ে। ৫।
খাওয়া-হাগা যৌনক্রিয়া
এই যদি হয় জীবন-তাল,
সম্বৰ্দ্ধনী তপশ্চর্য্যা
না থাকলে তা'র মন্দ ভাল্ ৷ ৬ ৷
তীক্ষ্ণ বোধে তীব্র কৰ্ম্ম
নিষ্ঠা-অনুরাগ,
অনুকম্পী জ্ঞানবিবেকী
মূৰ্ত্ত তপোযাগ। ৭।
ইষ্টপ্রীতি-শ্রদ্ধা নিয়ে
শ্রবণ, মনন, নিদিধ্যাসন,
শ্রম-তপস্যা, চর্য্যাপথে
শিষ্যেরই হয় উন্নয়ন। ৮।
সম্বৃদ্ধিতে অঢেল হ' তুই
সুখে-দুঃখে তাপস হ'য়ে,
ইষ্টনিষ্ঠ জ্ঞানের তপে
চল্ না উতাল জীবন ল'য়ে। ৯।
যেমনটি তপ-অনুভূতি—
সেই ধাঁচটি ব'য়ে,
সঙ্গতিশীল তাৎপর্য্যে
চলবে তেমনি হ'য়ে। ১০।
ইষ্টনিদেশ অটুট রাখিস্
সংশয়ের তুই ধারিস্ না ধার,
বোধবিবেকের বিনায়নে
কৃতিতপে তা' করিস্ সুসার । ১১।
ইষ্টনিদেশ যা' পেয়েছ
করনি যা' ঊর্জ্জনায়,
বৰ্ত্তনাও তেমনি হবে
বঞ্চিত হ'বি বৰ্দ্ধনায়,
পরাক্রমও অলস হবে
স্থবির হবে চলন-বেগ,
বোধ-বিবেকী ঊৰ্জ্জনা তোর
ফেলবে হারিয়ে কৃতি-আবেগ । ১২।
ইষ্টনিদেশ যেটাই হবে
করবি মহা পরাক্রমে,
ঐ করাটিই করবে তোমায়
কৃতি-উছল ক্রমে-ক্রমে । ১৩।
প্রবৃত্তিগুলির নিবর্ত্তনে
শান্ত যদি না-ই হ'লি
দাস্যভাবটি আসবে কিসে
লোভ যে তোমার পড়বে ঢলি'। ১৪।
শান্ত দাস্য বাৎসল্য-মধুর
যে-ভাবেতে যে-জন রয়,
বোধকৃতি-সহ স্বভাব
তেমনতরই রঙিল হয়। ১৫।
হৃদয়-আগল ভেঙ্গে যখন
পাগলপারা মনটি হয়,
প্রেষ্ঠনেশায় প্রেষ্ঠচৰ্য্যায়
বাৎসল্যেতে মগ্ন রয়। ১৬।
ধ্যান মানে কিন্তু চিন্তাধারা
ধ্যেয় যা' তোর সেই বিষয়ে,—
ভালমন্দ সব বিনিয়ে
সামঞ্জস্যে অটুট হ'য়ে। ১৭।
ধ্যানপ্রবাহ সমঞ্জসায়
বোধ-বিবেকের হয় উদয়,
ব্যক্তিত্বটা তপকৃষ্টিতে
নিষ্ঠানিপুণ তা'তেই হয়। ১৮।
অন্তর্দ্দর্শন ধ্যানে যে-সব
ধ্যানের পথে হয় উদয়,
দেখায়-বোঝায় বিনিয়ে সে-সব
সুবিন্যাসে শিষ্ট হয়। ১৯।
যা' অনুভব, অনুভূতি যা'
সার্থক নিপুণ বাস্তবতায়,
আনবি যত, পাবি তত
সঙ্গতিটা তোর আওতায়। ২০।
গুণ যত সব বিভব যত
ব্যক্তিত্বতে মূৰ্ত্ত হ'য়ে,
ফলে-ফুলে ওঠেই বেড়ে
সমন্বয়ী অনুনয়ে। ২১।
শোন্ রে ধ্যানী ! শোন্ রে যোগী !
ধোয়'র মননই কিন্তু ধ্যান,
বিন্যাসে সব বিনিয়ে নেওয়া
বাস্তবতায় বাড়ায় জ্ঞান। ২২।
যে-বিষয়ের হো’স্ না ধ্যানী
ভেবে-চিন্তে মনন ক'রে,
সামঞ্জস্যে আনিস্ তা'কে
বাস্তবে তা'র রূপটি ধ'রে। ২৩।
সব কথারই সেরা কথা—
ইষ্টীতপা জীবন ক'রে,
ভক্তি-প্রণাম-মনন কর
ঊর্জ্জীতপা যাজন ধ'রে। ২৪।
সক্রিয় নাম অন্তরেতে
নামীতে হ'য়ে ন্যস্ত-প্রাণ,
চর্য্যাসেবার উৎসারণায়
হ'য়ে ওঠে জ্ঞান-আধান। ২৫।
যা' আছে তোর সব যা'-কিছু
বিনিয়ে সম্যক্‌ ইষ্টার্থেতে,
জ্ঞান-গুটিতে করলে ধারণ
স্থিতি তেমন সমাধিতে। ২৬।
ইষ্টরাগে ধৃতি-কৃতির 
সমঞ্জসা উচ্ছলায়,
প্রীতির টানে বোধ অয়নে
আসে সমাধি সচ্ছলায়। ২৭।
প্রীতির সেবা, ধৃতিচর্য্যা
কৃতি নিয়ে ধায় ইষ্টপানে,
বুদ্ধি-বিবেক ক্রমেই জাগে
বোধ-বিবেকী দীপক টানে। ২৮।
উপার্জ্জিত যা'-কিছু সব 
ইষ্টে ক'রে সমর্পণ,
কৃতিচর্য্যার নিয়ন্ত্রণে
ভক্তি-জ্ঞান কর্ উপার্জ্জন। ২৯।
পরম স্বার্থ জ্ঞান-ভক্তি
ইষ্টরাগে রঙিল হ'য়ে,—
যা'-দিয়ে তুই সবই পাবি
ইষ্টে নিপুণ রতি নিয়ে। ৩০।
যা' পেতে তোর যা' করতে হয়
ইষ্টনিষ্ঠা রেখে ঠিক,
ইষ্টার্থটির অনুনয়নে
চলিস্ ধ'রে তেমনি দিক্। ৩১।
ইষ্টার্থেরই উদাম নেশায়
স্বার্থ-গন্ধ ঢুকলো যেই,
ব্যৰ্থ হ'ল চৰ্য্যা-চলন
বোধ-তপনা ভাঙ্গলো সেই। ৩২।
ফলকথা—তুমি হ’ছ কেমন
সেইটেই তা'র পরিচয়,
প্রবৃত্তিগুলির সুবিন্যাসে
ইষ্টার্থটি যেমন রয়। ৩৩।
ইষ্টার্থটি প্রধান ক'রে
জীবন-আধান তা'কেই কর,
ইষ্টার্থেরই পরিচর্য্যায়
বিভব-বিতান বাড়িয়ে ধর্। ৩৪।
ও ইষ্টার্থি। বিশ্বজোড়া
যা' থাকুক তা'র কেন্দ্র ইষ্ট,
বিনিয়ে সে-সব জ্ঞান-গুটিতে
রাখ্ পাকিয়ে ক'রে শিষ্ট;
জ্ঞান-ভক্তির শিষ্ট ধৃতি
মত্ত-বিভোর হ'য়ে প্রাণ,
সমাধিতে তা'কেই রে ধর্
সব যা'-কিছু তাঁ'রই দান। ৩৫।
নিষ্ঠাবিহীন রাগরঞ্জনা,
বৈরাগ্য তা'র জীবন-বঞ্চনা। ৩৬।
যা' চেয়েছ আবেগভরে
কৃতি-তপে চেয়েছ যা',
স্বভাবও তোমার তেমনতর
তেমনতরই পেয়েছ তা'। ৩৭।
কল্পনার সুরে অস্তিত্ববিহীন
সঙ্গতিহারা দেবতায়,
আরাধনা করে ফাঁকিবাজি নিয়ে,—
হারাবে না তারা সবটায় ? ৩৮।
মিথ্যে ধাপ্পা স্বার্থবাজি
শ্রেয়র কাছে করিস্ না তুই,
জীবন-আবাদে পড়বে রে বাদ
নষ্ট হবে জীবন-ভুঁই। ৩৯ ৷
উদাহরণ তো নওই তুমি
বিনা দেখা-বোধে কি তা' হয় ?
বুজরুকি আর কথায়-কায়দায়
লোক ঠকানো যায়। ৪০।

Loading