সাধনা প্রসঙ্গে অনুশ্রুতি ৪র্থ খন্ড (৪১-৭৭)

অনুশ্রুতি ৪র্থ খন্ডে “সাধনা” শিরোনামে পৃষ্ঠা ২৭ – ৪১ পর্যন্ত ৭৭ টি বাণী রয়েছে।
নিচে ৪১-৭৭ বাণীসমূহ দেয়া হলো।

যেমন আঘাতে আনবে ব্যাঘাত
নিষ্ঠা-আনুগত্য-কৃতির,
কৃতি-ঊর্জ্জনাও তেমনই তোর
সম্বেগও ঠিক তেমনি ধৃতির । ৪১।
ইষ্টনিষ্ট কৃতিসম্বেগ
আনে তপস্যার পরাক্রম,
যা'তে মানুষ স্থৈর্য্য নিয়ে
হ'য়েই ওঠে উচ্চতম । ৪২।
নিষ্ঠানিপুণ মমত্ব যেমন
ঊর্জ্জী নেশার পরাক্রমে
দাউ-দহনে ওঠে জ্ব'লে,—
রোখাই কঠিন সে উদ্যমে । ৪৩ ।
সৎ সাধু যদি হ'তেই চাও
নিষ্ঠা-আনুগত্য ল'য়ে,
ধরবে যেটা করবে সেটা
নিষ্পাদনে ত্বরিত হ'য়ে । ৪৪ ।
নিষ্ঠা-অনুগতি-কৃতি
স্বতঃদীপ্ত রয় যা'দের,
অলক্ষ্যেতে বিধি কিন্তু
সকল বোঝা ব'ন তা'দের । ৪৫।
নিষ্ঠা-অনুগতি-কৃতি
সদ্-দীপনায় সেধে নাও
অসৎ যা' সব নিরোধ ক'রে
কল্যাণকে তেমনি মূৰ্ত্তি দাও । ৪৬ ।
চেষ্টা কর, যত্ন কর,
সৎ-এর তুকে চল চ'লে,
হবেই হবে ঠিকই জেনো
ঘাবড়ে কেন যাবে গ'লে ? ৪৭।
বারে বারে বলছি তোমায় —
সাবধান থেকো, সাবধান !
প্রণিধান ক'রো সকল কিছু
ইষ্টার্থে ক'রো আত্মদান । ৪৮।
সৎসুন্দর দেখবি যে-গুণ—
উপযুক্ত চৰ্য্যা নিয়ে,
আপ্তীকৃত নিস্ ক'রে তা'
নিষ্ঠানিপুণ হৃদয় দিয়ে । ৪৯।
রণনদীপ্ত অনুকম্পায়
হৃদয়ভরা প্রীতি নিয়ে
সেধে যা তুই সৎ সাধ যা'—
সৎ-সন্দীপনা দিয়ে । ৫০।
ইষ্টনিষ্ট নন্দনাতে
ঊর্জ্জী কৃতি-তর্পণা—
কুশলকৌশল সার্থকতায়
আনেই যোগের বর্দ্ধনা । ৫১।
ইষ্টনিষ্ঠায় নিটোল হ'য়ে
অটুট চলায় চলতে থাক্‌,
অমরত্ব কৃতিসম্বেগ
বীর্য্য সবার খুব বাড়াক্ । ৫২।
বোধবিবেকী অনুচলনে
ইষ্টনিষ্ঠ সার্থক গতি,
সন্ধিৎসা-ধী-শ্রমপ্রিয়তায়
বাড়িয়ে তোলে সত্তাধৃতি । ৫৩।
জপধ্যান আর যোগযাগ নিয়ে
যতই না কেন থাক তুমি,
অটুট নিষ্ঠানুগতি-কৃতি
ঠিক বুঝো তা'র বিভব-ভূমি । ৫৪ ।
ভজন-পূজন যা'ই কর না—
মস্তিষ্ক তো তা'রই ভাণ্ডার,
কৃতি যেমন সুষ্ঠু হবে
সঙ্গতিও আসবে তেমনি তা'র । ৫৫।
পূজা মানেই – ভক্তিস্রোতা
নিষ্ঠানুগত্য-কৃতিবেগ,
করা-জানার ভিতর দিয়ে
ব্যক্তিত্বে আসে ধৃতিসম্বেগ । ৫৬।
পূজা সেধে সম্বর্দ্ধিত হও
সমৃদ্ধি এনে আদর্শের,
তপ-সাধনার ঐ যে তুক,
হোক্ উচ্ছলা চরিত্রের । ৫৭ ।
তোর জীবনে যা'-কিছু রয়
           বিনিয়ে সে-সব ইষ্টে ধ'রে,—
গুণগুলিও তাঁ'র উঠুক ফুটে
          তোমার সকল জীবন ভ'রে । ৫৮।
পূত বান্ধব, উত্তরসাধক —
পাস্ যদি তুই—ভাগ্যবান,
স্বতঃই যে তোর সঙ্গে ফেরে
তোর প্রতি যা'র গভীর টান । ৫৯।
উত্তরসাধক যতই তোমার
মন-প্রাণ আর বীর্য্যে গাঁথা,
ঊর্জ্জীতেজা খরপ্রভ
তোমার তা'রা আপদ-ত্রাতা । ৬০।
নাম করলেই হয় তো সবই
নামীর প্রতি থাকলে নিষ্ঠা,
অনুগতি-কৃতির অনুশীলনে
গুণমহিমা হয় প্রতিষ্ঠা । ৬১ ।
নাম করলে সব হয়—মানে
নামীর প্রতি আনত হওয়া,
আনত হ'য়ে অনুশীলনে
গুণমৰ্য্যাদা সেধে লওয়া ;
ঐ নিবেশের অনুদীপনায়
তাঁ'রই গুণমর্য্যাদা পাওয়া,
ক্রমে-ক্রমে বিকশনে
তাঁ'তেই অভিষিক্ত হওয়া । ৬২।
প্রাণ মানেই হ'ল জীবন-স্পন্দন,
ব্যাপ্তিতে উছল ক'রে
প্রাণের আয়াম সিদ্ধ কর
কৃতিচর্য্যা ধ'রে ;
শ্বাস-প্রশ্বাসের নিয়ন্ত্রণ তাই
শুধু প্রাণায়াম নয়,
নিষ্ঠাসহ কৃতিচৰ্য্যায়
ব্যক্তিত্ব বিস্তৃতি পায় ;
সুষ্ঠু-শিষ্ট আচার-ব্যাভার
ধৃতিমুখর গতি—
তোমা হ'তে উপচে উঠুক
প্রতি ব্যষ্টির ধৃতি । ৬৩ ।
যেমনতর দক্ষ-নাচে
জীবন রণন নিয়ে চলে,
সেথায় তেমন তৎপরতায়
তেমনতরই ফলন ফলে ;
তেমনিতর সন্দীপনার
সুষ্ঠু চলন অভিরাম,
থাকলেই মানুষ হ'য়ে ওঠে
স্বতঃদীপ্ত আত্মারাম । ৬৪ ৷
সাধুকর্ম্মার লক্ষণই জেনো—
করণীয় যা' নিষ্ঠা নিয়ে,
নিষ্পাদন তা' ক'রেই থাকে
তীব্র-সুধী লক্ষ্য দিয়ে ;
মিতি-চলনে চলে তাঁরা
যা' যা' ক'রতে যেটুক লাগে,
তা'র বেশীতে যায় না ঢ'লে
নিষ্পাদনী অনুরাগে । ৬৫ ।
আদর্শ ব'লে জানবে কা'কে ?
আদর্শ ব'লে ধরবে কী ?
ব্যক্ত আদর্শের অনুনয়নে
নিয়ন্ত্রিত হয়ই ধী ;
অমনতর নিয়ন্ত্রণাকেই
সাধনা ব'লে থাকে লোকে,
ঐ সাধনায় ব্যক্তিত্ব গড়ে
বিনায়িত ক'রে তা'কে । ৬৬।
বেফাঁস চলায় নিষ্ঠা যখন
আনুগত্য কৃতি নিয়ে,
ফাটল ধ'রে চলতে থাকে
সার্থকতা বলি দিয়ে,
সত্তা তখন আগ্রহশীল
উদ্দীপনী ছিন্ন রাগে,
ব্যর্থতাকে ডেকে আনে
বিভ্রান্তির ঐ অনুরাগে । ৬৭ ।
ইষ্টনিষ্ঠায় অটুট হ'লেই 
অবরুদ্ধ সৌরত হয়,
অবরুদ্ধ-সৌরত কিন্তু
দক্ষ-দীপ্ত গতিই লয় ;
দক্ষ-দীপ্ত গতি হ'লেই
ধীটি জাগে তেমনতর,
দক্ষ ধী-য়ের দীপ্তি নিয়ে
চলায় হয় সে তেমনি দড় । ৬৮।
নিষ্ঠা-অনুগতি-কৃতির
যেখানে একটু রেখাও থাকে,
ক্রমে ক্রমে চাপ দিয়ে তা'য়
পুষ্ট ক'রে তুলবি তা'কে ;
চাপ যেমন হয় নিষ্ঠাও তেমনি
বাড়তে থাকে ক্রমে-ক্রমে,
অনুগতি-কৃতি তেমনতরই
বেড়ে ওঠে দমে-দমে,
জ্ঞান-বুদ্ধি-বিবেচনা
ক্লেশসুখপ্রিয়তায় বাড়ে,
দক্ষতারই নিপুণ তালে
উন্নতিতে ক্রমেই চড়ে । ৬৯ ৷
নিষ্ঠা-আনুগত্য-কৃতি 
ইষ্টে যা'দের সমাহিত
সুসন্দীপ্ত তপে তা'রা
পারগতায় প্রতিষ্ঠিত,
নিষ্ঠাভাবকে ক'রে চালু
অনুগতির কৃতিপথে,
ঝঞ্ঝা সকল দূর ক'রে সে
সিদ্ধি আনে মনোরথে । ৭০।
অনুকম্পী সেবা যেথায়
অনুরাগী কৃতি নিয়ে
স্বতঃস্রোতা হ'য়ে চলে—
ভজন-স্ফুরণ সে-দিক্ দিয়ে,
ভজন যেথায় সলীলস্রোতা
ভগবান্ র'ন তা'র অন্তরে,
চৰ্য্যানিপুণ ধৃতি নিয়ে
পালন-পোষণ ধী-সম্ভারে । ৭১।
আবার বলি শোন্ না—
ইষ্টনিষ্ঠা রাখিস্ অটুট
নিয়ে অন্তরে ঊর্জ্জনা,
স্বতঃস্রোতা আনুগত্য
করিস্ নাকো বর্জ্জনা,
কৃতিসম্বেগ অঢেল কর তুই
উতাল ক'রে নিষ্পাদনে,
ধৃতি-নিটোল অটুট হ'য়ে
চল্ ওরে তুই এই জীবনে ;
স্বস্তিচৰ্য্যায় অটুট থেকে
সবার শুভ সন্দীপনায়,
ওঠ ফেঁপে তুই অমর তালে
ব্রজ-তেজে সদ্-দীপনায় ;
যা' বলি তা'ই ধর্ না । ৭২।
ইষ্টশাসন-ভর্ৎসনাটি
কিংবা নিদেশ যাহাই হোক,
বিরক্তিকর হ'লেও সে-সব
বিনিয়ে চলিস্ তাহার রোখ ;
এমন চলার নিয়ন্ত্রণেই
শুদ্ধতপা পুতপ্রাণ
উঠবি হ'য়ে, চ'লবি ব'য়ে
ইষ্টার্থের ঐ মহৎ দান ;
শাসন-ভর্ৎসনা নিঠুর-নিদেশ
যেমনতর তাঁহার দান,
তদ্-অনুগ বিনিয়ে চলিস
শ্রদ্ধাপ্লুত ক'রে প্রাণ ;
তপের তাপ তো ঐখানে তোর
সেচাচর্য্যী ভজনভরা,
শিষ্ট ক'রে বিজ্ঞ ক'রে
তুলবে রে তোর জীবনধারা ;
নয়তো যাবি সর্ব্বনাশে
ধ্যানী-জ্ঞানী হোস্ না যা'-ই,
বিপদটাকে সুপদ্ ধ'রে
চলবি নিয়ে তা'র বালাই । ৭৩।
প্রেষ্ঠের স্নেহস্ফূর্ত্ত দানে
যদিও হৃদয় স্ফূর্ত্ত হয়,
তাঁ'কে দেওয়ায় উৎসর্জ্জনায়
তৃপ্ত পটু যদি না হয়,
এমনতর যে-জন জেনো—
ইষ্টার্থ তা'র অর্থ নয়,
শ্রদ্ধাদীপ্ত হৃদয় হ'লেও
আনে না কৃতি-বর্দ্ধনায় ;
প্রেষ্ঠনিষ্ঠ হৃদয় হ'লে
বুকভরা তাঁ'র আবেগ-রস,
দীপ্ত ক'রে তোলেই তোলে
হয়ই তা'তে মুগ্ধ বশ ;
দিয়ে হৃদয় উথলে ওঠে
বিনয়নন্দ ঊর্জ্জনায়,
বুঝে নিও সেথায় আছে
নিষ্ঠাকৃতি—নন্দনায় । ৭৪ ।
ধারণ-পালন-শক্তি-উৎস
তিনি তোমার উৎস প্রাণের,
ঈশ্বরেরও সেই তো রে রূপ
বিভব তিনি সব জীবনের ;
বুঝে-সুঝে নিয়ে তুমি
কৃতিনিপুণ গবেষণায়,
ইষ্টনিষ্ঠ যোগের পথে
দেখে-বুঝে থাক চলনায় । ৭৫ ।
ইষ্টার্থকে যজন কর
যাজন কর ইষ্টকেই,
অধ্যয়ন কর নিদেশ তাঁহার
অধ্যাপনাও কর তাঁ'কেই ;
জীবন-গতি স্রোতল ক'রে
এমনতরই চলতে থাক,
প্রাজ্ঞ বোধি যা' আসে তা'ই
সঙ্গতিতে সুষ্ঠু রাখ ;
প্রাজ্ঞ হ'য়ে এই চলনে
চ'লতে থাক অঢেল হ'য়ে,
দাও ছিটিয়ে সবার প্রাণে—
অমর হওয়ার তুকটি ব'য়ে ;
কৃতিশীল তোর এমন মনন
উছল ভক্তি এমনতর,
ফুল্ল স্তবক এমন যাজন
আনবে ডেকে স্বার্থ দড় । ৭৬ ।
মেনে চল্
মেনে চল্
মেনে চল্ ওরে মেনে চল,
শ্রদ্ধাদীপন সেবারাগে
শ্রেয়জনায় মেনে চল
মেনে চল্
মেনে চল্ ;
বহুদর্শী তাঁ'দের যে-জ্ঞান
হাতে-কলমে আর ধেয়ানে,
বিনায়িত ক'রে সে-সব
উৎসৃজনায় এগিয়ে চল্
এগিয়ে চল্
এগিয়ে চল্ ;
নিষ্ঠানিপুণ অন্তরে তুই
আনুগত্য-কৃতি নিয়ে,
ইষ্টনিদেশ সার্থক ক'রে
সঙ্গতিশীল ক'রে নিয়ে,
আরোর পথে আরো হ'য়ে
আরো দীপন আবেগ-সহ
চ'লে চল্
চ'লে চল
চ'লে চল্ ;
এখনও বলি, শোন্ কথা মোর
শ্রেয়জনায় মেনে চল্
মেনে চল্
মেনে চল্ । । ৭৭ ।

Loading